সুদের হার ছয়-নয় : বেসরকারি ব্যাংকগুলোকে অর্থমন্ত্রীর হুঁশিয়ারি

সময়: মঙ্গলবার, আগস্ট ৬, ২০১৯ ৬:১৫:৩৪ পূর্বাহ্ণ


ব্যাংক খাতে আমানত ও ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে আবারও বৈঠক করলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সর্বশেষ এ বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে গত রোববার বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ে। বৈঠকে ব্যাংক খাতে আমানত ও ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিট বাস্তবায়নে সরকারের অনড় অবস্থান তুলে ধরে বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলেও জানিয়েছেন তিনি। এর আগে গত সপ্তাহে সচিবালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে সিঙ্গেল ডিজিটে সুদের হার বাস্তবায়নের বিষয়টি পর্যালোচনা করেন তিনি।
উল্লেখ্য, দেশে শিল্পায়নের বিকাশ, বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধি, ব্যবসায়ে ব্যয় হ্রাস ও আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতার সক্ষমতা বৃদ্ধি এবং ব্যাংক খাতে খেলাপি ঋণ কমিয়ে আনতে ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে গত বছর (২০১৮) ব্যাংক খাতে আমানতের সুদের হার ৬ শতাংশ এবং ঋণের সুদের হার ৯ শতাংশ নির্ধারণের উদ্যোগ নেয় সরকার। প্রতিশ্রুতি মোতাবেক সরকার ব্যাংকগুলোকে পাঁচ ধরনের বিশেষ ছাড়ও দিয়েছে। কিন্তু এরপর এক বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে। সুযোগ-সুবিধা পেয়েও কথা রাখছেন না বেসরকারি ব্যাংকের উদ্যোক্তা-মালিকরা। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো এবং হাতে গোনা কয়েকটি ব্যাংক ছাড়া অধিকাংশ ব্যাংক এটি এখনো বাস্তবায়িত করেনি। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, ৪০টি ব্যাংকে ঋণের সুদের হার এখনো ৯ শতাংশের বেশি।
সর্বশেষ গত রোববারের বৈঠকে অর্থমন্ত্রী বলেছেন, সুদের হার নয়-ছয়-এর আদেশ বাস্তবায়ন করতেই হবে। এর বাস্তবায়ন নিয়ে চিস্তার কোনো কারণ নেই। শিগগিরই বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। সাতটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকসহ এ পর্যন্ত ১৬টি ব্যাংক তাদের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে এনেছে বলে বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান।
সুদের হার সিঙ্গেল ডিজিট বাস্তবায়নে বেসরকারি ব্যাংকগুলোর গড়িমসির বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ‘যারা ব্যাংক ব্যবসার অনুমোদন দেয় তারা তা বাতিল করতে পারে।’

Share
নিউজটি ৫৭৯ বার পড়া হয়েছে ।