আইন ভেঙে বোনাস লভ্যাংশ দেয়ায় কনফিডেন্স সিমেন্টকে শোকজ

সময়: সোমবার, অক্টোবর ২৮, ২০১৯ ৯:৫৭:২৭ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানি কনফিডেন্স সিমেন্টের কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানিটির পরিচালনা পর্ষদ আইন ভেঙে শেয়ারহোল্ডারদের জন্য বোনাস লভ্যাংশ দেয়ায় শোকজ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
তথ্যমতে, কনফিডেন্স সিমেন্টের উদ্যোক্তা এবং পরিচালকরা সম্মিলিতভাবে সর্বনিম্ন ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে ব্যর্থ হয়েছে। এ অবস্থায় কোম্পানিটি ৩০ জুন ২০১৯ সমাপ্ত আর্থিকবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে কোম্পানিটি চলতি বছরের ২১ মে জারি করা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা লঙ্ঘন করেছে। কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থতার পরও কেন বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে তা জানাতে কোম্পাটিকে চিঠি দিয়েছে ডিএসই।
বিএসইসি’র নির্দেশনা অনুযায়ী, তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির পরিচালকদের এককভাবে ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ ধারণ করার নির্দেশনা রয়েছে। এছাড়া পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ না করলে রাইট শেয়ার, আরপিও, বোনাস শেয়ার, একীভূতকরণের মাধ্যমে মূলধন বৃদ্ধি করতে পারবে না। চলতি বছরের ২১ মে এ নিষেধাজ্ঞা জারি করে বিএসইসি।
গতকাল রোববার কনফিডেন্স সিমেন্টের শেয়ার সর্বশেষ ১৩৪ টাকায় লেনদেন হয়। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৬৪ কোটি ৭৯ লাখ টাকা। ১০ টাকা ফেসভ্যালুর এ কোম্পানটির শেয়ার সংখ্যা ৬ কোটি ৪৭ লাখ ৯০ হাজার ৬৬৯টি। এসব শেয়ারের মধ্যে চলতি আর্থিক বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত উদ্যোক্ত বা পরিচালকদের হাতে রয়েছে ২৯.৮৮ শতাংশ, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৫.৭৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৪.৩৪ শতাংশ শেয়ার। কোম্পানিটি ৩০ জুন ২০১৭ ও ২০১৮ সমাপ্ত আর্থিকবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ ও ২০ শতাংশকরে বোনাস লভ্যাংশ দিয়েছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৭ বার পড়া হয়েছে ।
Tagged