সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহশেষে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: বৃহস্পতিবার, জানুয়ারি ১৬, ২০২০ ৪:২০:০২ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দরের পাশাপাশি বাজারমূলধন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ২৪ কোটি ৬৬ লাখ ১৬ হাজার ২৮১ টাকা ৮০ পয়সা। এদিন বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৮১১ কোটি ৮১ লাখ ১৩ হাজার ৬০৪ টাকা ১৫ পয়সা। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৬৮ লাখ ৪৪ হাজার ৩৭১ টাকা ৭০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ১৩ কোটি ৪৮ লাখ ৪৮ হাজার ৮৮৯ টাকা ৭০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮১.৬২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪১৪৯.৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২৬.০৩ পয়েন্ট বেড়ে ৯৪০.২৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৩৫.৩৬ পয়েন্ট বেড়ে ১৪০৬.৫৯ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৯৪টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত ছিল ৪৭টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১০ কোটি ১২ লাখ ৫৬ হাজার ৯৯২টি শেয়ার এক লাখ ৯৯৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৬৭ কোটি ৪৯ লাখ ১৩ হাজার ৯৬৫ টাকা ৮০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ১৯ হাজার ৩৭০ কোটি ৮৪ লাখ ৫৭ হাজার ৭২৮ টাকা ৩৫ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৩১.৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪০৬৮.২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৭.২২ পয়েন্ট বেড়ে ৯১৪.২৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৯.৫৯ পয়েন্ট বেড়ে ১৩৭১.২৩ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২১০টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত ছিল ৪৯টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ৮ কোটি ৫৪ লাখ ১৬ হাজার ৮৫৬টি শেয়ার ৯১ হাজার ৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৪২ কোটি ৮২ লাখ ৯৭ হাজার ৬৮৪ টাকা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ১৪ হাজার ৫৫৯ কোটি ৩ লাখ ৪৪ হাজার ১২৪ টাকা ২০ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫০টি, কমেছে ৭০টি এবং অপরিবর্তিত ছিল ২৮টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৩টি, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টির, কমেছে ৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৫১টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৮টি, কমেছে ২০টি এবং অপরিবর্তিত ছিল ১৩টির শেয়ার দর। এছাড়া, ৩৫টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত ছিল ১৫টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫৪টি, কমেছে ৬৫টি এবং অপরিবর্তিত ছিল ৩০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ২০টি, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টির এবং কমেছে ৭টির। ‘জেড’ ক্যাটাগরির ৫০টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৩টি, কমেছে ৭টি এবং অপরিবর্তিত ছিল ১০টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২২টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত ছিল ৮টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৪৮ কোম্পানির মোট ৬ কোটি ৬ লাখ ৫ হাজার ৩৫৯টি শেয়ার ৬৫ হাজার ১৮০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৮৮ কোটি ৬৭ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৪ কোম্পানির ১ কোটি ৬৭ লাখ ২৬ হাজার ৮২২টি শেয়ার ১৪ হাজার ৭৮৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩০ কোটি ৪৩ লাখ ৪৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির এক কোটি ৭৪ লাখ ৩ হাজার ৯৫৯টি শেয়ার ১৫ হাজার ৩৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭ কোটি ৪৮ লাখ ১২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫১ কোম্পানির ৩৪ লাখ ৯৩ হাজার ৯৮৮টি শেয়ার ৩ হাজার ৫৮৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৯৯ লাখ ২ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ৫ কোটি ৬১ লাখ ৪৬ হাজার ৬১১টি শেয়ার ৬১ হাজার ৩৪০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৬৮ কোটি ২০ লাখ ৫৯ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৪ কোম্পানির ১ কোটি ৩৯ লাখ ৪২ হাজার ৫১৭টি শেয়ার ১৩ হাজার ৪৬৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩০ কোটি ৫২ লাখ টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির এক কোটি ৭ লাখ ৩৯১টি শেয়ার ১২ হাজার ৯৬৯ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৫ কোটি ৭৩ লাখ ২৩ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫০ কোম্পানির ৩৪ লাখ ৮৬ হাজার ৯৫৬টি শেয়ার ৩ হাজার ১৩৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৮৬ লাখ ৮৭ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২০৭.৮১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১২৬০০.৮৫ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২৯.৯০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭৬৩৪.৭৬ পয়েন্টে। আজ মোট ২১৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১০৩টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত ছিল ২৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৪৮ লাখ ৩১ হাজার ৪১০টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৬৩০ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৮ কোটি ৬৩ লাখ ৬১ হাজার ৭১০ টাকা ২০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৪৯ হাজার ২০৮ কোটি ২০ লাখ ১ হাজার ২৯৬ টাকা ৭০ পয়সা।
এর আগের কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৯৭.৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১২৩৯৩.০৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৫৮.০৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭৫০৪.৮৬ পয়েন্টে। আজ মোট ২৩২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১২৫টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত ছিল ৩০ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫১ লাখ ১৬ হাজার ৫৫৬টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৬১২ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৭ কোটি ৯৯ লাখ ১৭ হাজার ৩৩৮ টাকা ৫০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৪৬ হাজার ১৯৪ কোটি ৭১ লাখ ৫২ হাজার ৪০৭ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪২৭ বার পড়া হয়েছে ।
Tagged